মুজিববর্ষ উপলক্ষে ৮ নভেম্বর বসবে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন

সংসদ প্রতিবেদক
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আগামী ৮ নভেম্বর শুরু হবে। এটি হবে একাদশ জাতীয় সংসদের দশম অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাংবিধানিক ক্ষমতা বলে ইতোমধ্যে সংসদ অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে। সংশ্লিষ্টরা জানান, ওই দিন সন্ধ্যা ৬ টায় সংসদের বিশেষ অধিবেশন শুরু হবে।

এর আগে গত ২২-২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন ডাকা হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে পরে তা স্থগিত করা হয়। গত ৯ জানুয়ারি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে ও সংসদ নেতা শেখ হাসিনার উপস্থিতিতে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বিশেষ অধিবেশন আহ্বানের সিদ্ধান্ত হয়।
সংশ্লিষ্টরা জানান, আগামী ৮ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া বিশেষ অধিবেশনেও আগের তিনটি অধিবেশনের মতো একই নির্দেশনা থাকবে। এই অধিবেশনের মূল উদ্দেশ্য বঙ্গবন্ধুর ওপর বিশেষ আলোচনা। এতে বিদেশি অতিথিরা ভার্চুয়ালি যোগদান করতে পারেন। অধিবেশনটি দুইদিন চলতে পারে।

সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হলেও করোনা মহামারির মধ্যে বাজেট অধিবেশনসহ তিনটি অধিবেশন বসেছে। সর্বশেষ ১০ সেপ্টেম্বর নবম অধিবেশন শেষ হয়। এসব অধিবেশনে স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা ঝুঁকি এড়াতে মাঝখানে গ্যাপ দিয়ে দিয়ে আসন বিন্যাস করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়। এমনকি অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্যদের করোনা নেগেটিভ নিশ্চিত করা হয়।

Print Friendly, PDF & Email