স্বাস্থ্যবিধি মেনে সংসদ অধিবেশন শুরু, চলবে ৩ কার্যদিবস

সংসদ প্রতিবেদক:
করোনা আতংক সত্ত্বেও সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে স্বাস্থ্যবিধি মেনে একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন বৃহস্পতিবার শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকালে শুরু হওয়া অধিবেশনে চলতি সংসদের সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমেদসহ বিশিষ্টজনদের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। মাত্র তিন কার্যদিবসের এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন ও পাসের সম্ভাবনা রয়েছে।

করোনা পরিস্থিতির কারণে সংসদ অধিবেশনে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করা হয়েছে। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই সংসদ সদস্যসহ কর্মকর্তা-কর্মচারীদের সংসদ ভবনে প্রবেশ করতে দেওয়া হয়েছে। করোনা ভ্যাকসিন (টিকা) নেওয়ার পরও সংসদে প্রবেশের জন্য নমুনা পরীক্ষা করাতে হয়েছে। উপস্থিত স্বল্প সংখ্যক সংসদ সদস্য অধিবেশন কক্ষে নির্ধারিত দূরত্ব বজায় রেখে বসেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত থাকলেও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ অধিকাংশ প্রবীন সংসদ সদস্য অনুপস্থিত ছিলেন। সংসদের রেওয়াজ অনুযায়ী সিলেট-৩ আসনের সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা এবং শোক প্রস্তব গ্রহণ শেষে অধিবেশন মূলতবি করা হয়।

মাহমুদ উস সামাদ চৌধুরী ছাড়াও সাবেক প্রতিমন্ত্রী মোহাম্মদ আমানউল্লাহ, সাবেক সংসদ সদস্য তোয়াবুর রহিম, আব্দুল মজিদ মন্ডল ও মুনসুর আহমদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এছাড়া শোক প্রস্তাবে দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ, সিকদার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান জয়নুল হক সিকদার, ভাষা সৈনিক আলী তাহের মজুমদার, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাংবাদিক শাহীন রেজা নূর, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল হাসনাত, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, সাবেক বিচারপতি আব্দুল হাই, সংসদ সদস্য মহিবুর রহমান মানিকের মা জাহান আরা চৌধুরী, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এ বি এম আবদুল্লাহ’র স্ত্রী মাহমুদা বেগম, অভিনেতা এটিএম শামসুজ্জামান, অভিনেতা মুজিবুর রহমান দিলু, নটরডেম কলেজের সাবেক অধ্যক্ষ ফাদার জেএস পিশোতোর নাম উল্লেখ করা হয়। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যারা মারা গেছেন এবং রাজশাহীর কাটাখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৭ জনসহ বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের জন্য শোক প্রকাশ করে সংসদ।

এর আগে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য সভাপতিমন্ডলীর সদস্য নির্বাচন করা হয়। নির্বাচিতরা হলেন- সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, মৃণাল কান্তি দাশ, নজরুল ইসলাম বাবু, মুজিবুল হক চুন্নু ও শাহাদারা মান্নান।

এরপর স্পিকার কুয়েতের আদালতে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দন্ডিত লক্ষ্মীপুরের এমপি শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল হওয়ার বিষয়টি সংসদকে অবহিত করেন। গত ২২ ফেব্রুয়ারি পাপুলের সদস্য পদ বাতিল করে সংসদ। পরে সংসদে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন সংসদে উত্থাপন করা হয়।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, চলতি অধিবেশন ৮ এপ্রিল পর্যন্ত চালানোর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে অধিবেশন সংক্ষিপ্ত হবে। যা তিন কার্যদিবসে, অর্থাৎ ৪ এপ্রিল শেষ হতে পারে। এরআগে মুজিববর্ষ উপলক্ষে আহুত সংসদের বিশেষ অধিবেশন ও চলতি বছরের প্রথম অধিবেশনসহ গত ৬টি অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়।

Print Friendly, PDF & Email