মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ

নিজস্ব প্রতিবেদক
সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু হত্যার বিচার চাওয়ার অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন প্রয়াত সংসদ সদস্য আবদুল মতিন খসরু। এই অধিকার প্রতিষ্ঠার কাজ সহজ ছিলো না। তিনি এ বিষয়ে নিরলসভাবে কাজ করেছেন। আদম্য শক্তি ও সাহস নিয়ে তিনি কাজ করেছেন।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে শোক প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। চলতি সংসদের সদস্য আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে এই শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এই আলোচনায় অংশ নেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, সরকারী দলের সদস্য অধ্যাপক আলী আশরাফ, মুজিবুল হক, অ্যাডভোকেট কামরুল ইসলাম, এ কে এম রহমত উল্লাহ ও সাদেক খান, জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা, জাতীয় পার্টির ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ ও কাজী ফিরোজ রশীদ, বিএনপি’র মো. হারুনুর রশীদ প্রমূখ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংসদ সদস্য আবদুল মতিন খসরু। আমি মন্ত্রী থেকে দলের প্রেসিডিয়াম সদস্য বনিয়েছি। তিনি করোনা আক্রান্ত হলেন। আমি সব সময় তার খবর রাখতাম। কিন্তু বাঁচাতে পারলাম না। তিনি আরো বলেন, আসলামুল হক নিবেদিত প্রাণ কর্মী। দলের জন্য অনেক ভূমিকা রেখেছেন। গত অধিবেশনেও তিনি সংসদে ছিলেন। কিন্তু এখন নেই- এটাই সত্য। এছাড়াও অনেকেই চলে গেছেন। এটা খুবই মর্মান্তিক। কোন ভাবে তা মেনে নেওয়া যায় না। আমি তাদের আত্মার শান্তি কামনা করছি। একইসঙ্গে তাদের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
ফিলিস্তিনদের উপর হত্যা-নির্যাতনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ফিলিস্তিনীর জনগণের উপর যে হত্যা-নির্যাতন চালানো হয়েছে, তা খুবই বর্বর। শিশু ও নারীরাও রক্ষা পায়নি। এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি আরো বলেন, বিশ্বের অনেকেই বড় বড় কথা বলেন। কিন্তু এ বিষয়ে নিরব থাকেন। আমরা ফিলিস্তিনের জনগণের সাথে আছি। তাদের উপর সকল নির্যাতন ও নিপীড়ন বন্ধের দাবি জানাচ্ছি।
আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেন, করোনা আমাদের অনেককেই কেড়ে নিয়েছে। এখন করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এই ঢেউ মোকাবেলা করতে হবে। আমাদেরকে সতর্ক থাকতে হবে। এই সময়ে প্রয়াত সংসদ সদস্যসহ সকলের প্রতি শ্রদ্ধা জানান তিনি।
জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, জঙ্গিসন্ত্রাস, দুনীতির বিরুদ্ধে আমরা যখন যুদ্ধ করছি তথন আবদুল মতিন খরুস’র মতো দায়িত্বশীল নেতারা বিদায় নিচ্ছেন। বিদায় নিয়েছেন আসলামুল হকসহ অনেকেই। নিজের কাজের মধ্য দিয়ে তারা অনন্তকাল বেঁচে থাকবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email