উইঘুর নিপীড়নের প্রতিবাদে পথনাটক ‘ দোপা ডে’ মঞ্চস্থ

নিজস্ব প্রতিবেদক
চীনের নিপীড়িত উইঘুর জনগণের সাংস্কৃতিক উৎসব দোপা দিবস উপলক্ষে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে পথনাটক “দোপা দিবস” মঞ্চস্থ হয়েছে। চীনের উইঘুর মুসলমানদের সাংস্কৃতিক প্রতিকূলতা, হুমকি ও নিপীড়নের প্রতিবাদে সামাদ ভূঁইয়া এবং তার দল এই পথনাটকটি মঞ্চস্থ করে।
দোপা দিবস আন্তর্জাতিকভাবে পালিত উইঘুর জনগোষ্ঠির সাংস্কৃতিক উৎসব ২০০৯ সাল থেকে প্রতি বছর ৫ মে পালিত হয়ে আসছে। এই পথনাটকের আয়োজন করে ওপেন ডায়ালগ বাংলাদেশ (ওডিবি) নামের একটি সংগঠন যারা বাংলাদেশে দীর্ঘদিন ধরে উইঘুরদের নিপীড়নের প্রতিবাদে কাজ করে আসছে। সংগঠনের এক বিবৃতিতে জানানো হয়, উইঘুর গবেষক ও সমাজকর্মী তাহির ইমিন দোপা উৎসবের সূচনা করেছিল। এই দিনটি চীনের চারপাশে, বিশেষ করে জিনজিয়াংয়ের দক্ষিণ ও উত্তরে পালিত হয়। উৎসবটিকে উইঘুর জাতির সংহতির প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।
উইঘুরদের ওপর যে সম্প্রবারণবাদী মানসিকতা চীন পোষণ করে সেটি বিশ্বের সব দেশের সঙ্গেই করে থাকে। এমনকি বাংলাদেশের সঙ্গেও একই নীতি চীনের। সম্প্রতি পিরোজপুরের মঠবাড়িয়ায় বাঁধ নির্মাণকে কেন্দ্র করে চীনাদের সঙ্গে সংঘর্ষে চীনা প্রকল্পের শ্রমিকরা আহত হয়েছেন, সেটিই তাদের মানসিকতার একটি উদাহরণ। পথনাটকে এ বিষয়টি তুলে ধরা হয়।
দোপা দিবস উপলক্ষে আয়োজিত এই পথনাটকে বাংলাদেশ ও সমগ্র বিশ্বের মুসলিম ভাই ও বোনদের উইঘুর মুসলমানদের নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়। এছাড়াও, বাংলাদেশ সরকারকে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক কঠোর করার এবং চীনের সহায়তায় সব প্রকল্প বন্ধ করার আহ্বান জানানো হয়।

Print Friendly, PDF & Email